FriendsDiary.NeT | Friends| Inbox | Chat
Home»Archive»

Smile (2022) - Spoiler free movie review

Smile (2022) - Spoiler free movie review

*

Name: Smile ( 2022 )

Horror/Mystery & thriller

Director: Parker Finn

IMDb: 6.7 / 10

Rotten Tomatoes: 79%

Personal: 8 / 10



মুভি সম্পর্কে কিছু বলার আগে আমি দরকারি ডিসক্লেইমার দিয়ে নিচ্ছি

বি.দ্র : বেশির ভাগ সময়ে আমরা মুভি দেখার পর মনে বসিয়ে নি এবং সেটা নিয়ে নিজের মত করে নিজের মনে একটা কাল্পনিক ফ্যান্টাসি তৈরি করে ফেলি।

যেমন সুপার হিরো মুভিতে আমরা নিজেদের কল্পনায় নিজেরা সুপার হিরো হয়ে যাই আবার সুপার ভিলেন সিনেমায় নিজেকে বসিয়ে সুপার ভিলেন হয়ে যাই যেমন জোকার, থেনস ইত্যাদি। কিন্তু আমি অনুগ্রহ করে বলব দয়া করে এই মুভির মেইন কেরেক্টার এর ফ্যান্টাসিতে নিজেকে ফেলবেন না, এটা একটা সাইকোলজিক্যাল থ্রিলিং মুভি তাই শুধু শুধু একটা অসস্তিকর ব্যাপারে নিজের মস্তিস্ককে না জড়ানোই আমার উপদেশ।



আমার দেয়া পুল এর ভোট অনুযায়ী, স্পয়লার ফ্রি বা নো স্পয়লার রিভিও হবে এটা।

বেসিকেলি আমরা হরর মুভি গুলোতে বেইস স্টোরি টা সেইম দেখি আর সবাই জানি, ভুত আসবে ,ঝামেলা করবে, মার খেয়ে চলে যাবে বা বিতারিত হবে।

কিন্ত এই মুভিতে এই রেগুলার সিস্টেম এর চেইন টা ভাংগা হইছে তাই আমার কাছে এই মুভি টি খুব উন্নতমানের মনে হয়েছে।

মুভিতে অহেতুক কোন ক্রিয়েশন কিংবা ডিস্টাবেন্স কোন কিছু নেই। যা কিছু আছে তার প্রতিটা লজিক্যাল তাই মুভি দেখার সময় ভাবতে হবে না এটা কোথা থেকে এলো। আপনি সহজেই সেটা বুঝতে পারবেন + ভয় এর অনুভুতি পাবেন

মুভির মূল যে থিম অর্থাৎ ভুত বা গোস্ট সেটা খুব ই সঠিক একটা ফ্লো নিয়ে চলতে থাকে, স্পয়লার নেই তাই আমি এতটুকু ই জানাতে পারতেসি ।

সাইকোলজিক্যাল ফিলিংস টা ভরপুর পাওয়া যাবে। মানুষ এর মস্তিষ্ক ই মানুষ এর সবচেয়ে বড় শত্রু

এক কথায় মুভির স্টোরি আপনাকে হতাশ করবে না, চলুন এখন কিছু ইন্টেরেস্টিং ফ্যাক্ট জেনে নি যেটা মুভি দেখার সময় আমার নজর কেড়েছে--


১) প্রথমত এই ডিরেক্টর কে আমি মোটেও চিনি না, নাম দেখে মুভি দেখতে বসিছিলাম না, বাট এই ডিরেক্টর একটা জিনিয়াস মাইন্ডের লোক।

মুভি দেখার সময় আমার মনে হইতেসিলো আমি একটা ডিরেক্টর এর মুভি দেখতেসি না, আমি ৫/৭ জন ডিরেক্টরের মুভি দেখতেসি। কারণ ডিরেক্টর সব সুন্দর সুন্দর মুভি থেকে আইডিয়া নিয়ে সঠিক জায়গায় সেই সিনেমেটোগ্রাফি টা এপ্লাই করেছে।

একটা কিংবা দুইটা উধাহরণ যদি দিতে হয় তাহলে আমরা সবাই " STRANGER THINGS " সিরিজ টা সম্পর্কে টুকটাক জানি, তো এই সিরিজের সবচেয়ে অসধারণ একটা পার্ট হলো Upside Down এর ফরমুলা টা।

তো এই মুভির ডিরেক্টর স্ক্রিন যে যেখানে পারছে সেখানেই উল্টায় দিছে ফলে আপসাইড ডাউন এর একটা ফিল এখানে পচ্ছিলাম যেটা দারুণ ছিলো।

আরেকটা যদি বলি তাহলে মুভিতে ডার্ক একটা ভাইভ আছে যেটা আমি ব্যাট্ম্যান কিংবা ডার্ক সিরিজ এ ফিল করেছিলাম। পরিবেশ টা এরকম ছিলো।



২) ডিটেলিং এ যথেস্ট সচ্ছতা ছিলো, যেমন একটা সিন এ অতিরিক্ত ভয়ের পর যখন বিয়ার এর বোতল খুলতে নেয়, তখন তা পারে না হাত দিয়ে খুলতে + গ্লাস টাও ভুল হাতে ধরা ছিলো, সেটা আবার ঠিক করে তারপর খায়।

এখানে চাইলেই এই ২ সেকেন্ডের একটা ডিটেল না রাখলেও পারতো কিন্ত ডিরেক্টর আমাদের তখনকার অনুভূতি দিতেই ব্যাপার টা আমলে নিয়ে কাজ করেছেন।


৩) এটা টাইপ অফ ফানি, আমরা আগে হেরিকেন বা কুপি জালাতাম কারণ গ্রাম এ কারেন্ট থাকতো না। তো সেটা কেরোসিন এর মাধ্যমে হতো।

এখন কথা হলো একটা সিন এ প্রায় ২০ বছর এর একটা খালি বাড়িতে হেরিকেন থাকে, সেটা আবার সাথে সাথে জ্বলেও যায়, যা আসলে ইম্পসিবল। কারণ কেরোসিন উবে যায় বেশি দিন রাখলে।

অনেকে এখনো স্টোভ ইউজ করে তারা জানবে, স্টোভ এ যদি কেরোসিন রেখে দেয়া হয় তাহলে কিছু দিন পর সেটা উবে যায়, কিন্ত মুভিতে কে ওই কেরোসিন এর হেরিকেন এ কেরোসিন ঢাললো জানি না -hihi-


৪) যে ভুতের আবির্ভাব হয়, সেটা আমার কাছে অনেকটা নান মুভিতে যে ফেস দেখানো হয় নান এর সেইরকম লাগসে।

আসলে ডিরেক্টর এদিক ওদিক থেকে অনেক কিছু মেরে মেরে ছাপায় দিসে যা সুন্দর লাগে বাট আমার চোখে পড়ে গেছে। ইভেন এটা IT মুভির ক্লাউন এর থেকেও কিছুটা ইন্সপায়ারড।


৫) মুভির বেসিক প্লট টা ফেয়ার স্ট্রিট মুভির সাথে কিছুটা সম্পর্কিত। ফেয়ার স্ট্রিট দারুন মুভি ছিলো, এই মুভিটা কিছুটা এখান থেকেও অনুপ্রাণিত হয়ে গেছে তা দেখলে ফিল করতে পারবে দর্শক


৬) এক্টিং ছিলো তরতাজা মেইন ক্যারেক্টার এর, মনেই হয় নি সে আসলে এক্টিং করতেসে, মনে হচ্ছিলো বাস্তব কোন কিছু ভিডিও তে রেকর্ড করা।

তার এই অভিনয় এর কারণে তার ফিয়ান্সে এর অভিনয় টা ফিকে লাগতেছিলো, বলতেসি না খারাপ করছে বাট তুলনামূলক ধারে কাছে ছিলো না।


৭) ভয়! হ্যা মুভিতে যথেষ্ট ভয় এর কার্যকলাপ আছে + রক্তপাত আছে!





পরিশেষে বলতে পারি আমি যে মুভিটা বেশ চমৎকার, আমার খুব ভালো লেগেছে চাইলে আপনিও দেখতে পারেন।

আর মুভির কোন ২য় পার্ট আসবে না। ডিরেক্টর বলেই দিয়েছেন তিনি একি প্লট এ ২য় কাজ করতে ইচ্ছুক না। আর আমিও মনে করি এটা এখানেই রেখে দেয়া উচিত, সব কিছুর এত ইন্ডিং করা পিনিকেবল না।


আর শুনেন " Once you see it, it's too late "


মুভি টি কোথায় পাবেন?

১) নেটফ্লিক্স
২) এমএলডাব্লিওবিডি
৩) টরেন্ট সাইট

ইঞ্জয় দা শো

ধন্যবাদ রিভিউ পড়ার জন্য, কোন প্রশ্ন কিংবা সাজেশন থাকলে কমেন্ট + ইনবক্স করবেন
আর হ্যা,

KEEP SMILING

*




5 Comments 137 Views
Comment

© FriendsDiary.NeT 2009- 2023