FriendsDiary.NeT | Friends| Inbox | Chat
Home»Archive»

তাসবীর দানাঃ পর্ব - ৬ হারানো হারে তায়াম্মুম

তাসবীর দানাঃ পর্ব - ৬ হারানো হারে তায়াম্মুম

*

তার গলার হার হারিয়ে গেল!
উম্মুল মুমিনিন তিনি, যাত্রা বিরতি করে রাসুল সাঃ হার খোজার নির্দেশ দিলন। সাহাবায়ে কেরাম রা হার খুজে চলেছেন কিন্তু আল্লাহ তায়ালার ইচ্ছা ছিল ভিন্ন! হার তো আর পাওয়া যায় না! এদিকে সুবহে সাদিকের সময় উপস্থিত! ফজরের নামাজ পড়তে হবে! কিন্তু পানি কোথায় পানি??

আল্লাহর রাসুলের সাহাবীরা ছিলেন স্পষ্টভাষী! যা বলার সামনা সামনিই বলতেন! কোন রাখঢাক নেই কার বিরুদ্ধে বলছেন তার ও কেয়ার করতেন না তারা! তাই তার পিতাকে যখন দেখলেন অভিযোগ করলেন! আপনার কন্যার জন্য এই দুরাবস্থা! এতগুলা মানুষ নামাজ পড়বে! কিন্তু অযুর পানি কোথায়!!

সন্তানের ভালোকাজে যেমন বাবার বুক গর্বে ভরে উঠে, ব্যাতিক্রম হলে ঠিক উল্টোটা হয়! তিনি গেলেন রাসুল সাঃ এর তাবুতে তার কন্যার কোলে মাথা রেখে বিশ্রাম নিচ্ছেন সাইয়্যেদুল মুরসালীন। হাতে থাকা কাঠের খড়ি দিয়ে কন্যারে পাজরে গুতো দিয়ে বললেন "শুধুমাত্র তোমার জন্য এতগুলো মানুষ ঝামেলা পোহাচ্ছে " তার কোলে সাইয়্যেদুল মুরসালিন বিশ্রাম নিচ্ছেন তাই প্রচন্ড ব্যাথায়ও একবিন্দু নড়লেন না পাছে রাসুলের ঘুমের যদি ব্যাঘাত ঘটে!

রাসুল সাঃ উঠলেন পানির সমস্যার কথা শুনলেন আল্লাহ ওহী নাজিল করলেন! শুধু ওহী না বরকত দান করলেন সমগ্র মানবজাতীর প্রতি! তায়াম্মুম এর মোড়কে!

তায়াম্মুম কি? পানি না থাকলে বা পানি ব্যাবহারে অক্ষম হলে মাটি বা মাটি জাতীয় বস্তু দ্বারা বিশেষ পদ্ধতিতে পবিত্রতা অর্জনের নাম ই হচ্ছে তায়াম্মুম!

যেই সকল সাহাবী কথা শুনাচ্ছিলনে তারাই বলা শুরু করলেন " হে অমুকের পরিবার! আল্লাহ তায়ালা আপনাদের মাধ্যমে বরকত দান করেছেন " তখন তিনি বরকত প্রাপ্তির খুশিতে খুশি ছিলেন কি না কন্যার জন্য সেকথা ইতিহাসে আসে নাই!

বলতে হবেঃঃ
১. পিতা ও কন্যার নাম কি ছিল?

*




2 Comments 139 Views
Comment

© FriendsDiary.NeT 2009- 2022