FriendsDiary.NeT | Friends| Inbox | Chat
Home»Archive»

তথ্যঃ আর্থিক স্বচ্ছল হবার সামান্য কলা কৌশল

তথ্যঃ আর্থিক স্বচ্ছল হবার সামান্য কলা কৌশল

*

আমার প্রিয় ”উদরাজী” ভাইয়ের ##🍹 🍽 🥘 [ গল্প ও রান্না Story & Recipe 故事和食谱 ] 🍳 🍲 🍵## ব্লগ থেকে এই পোস্টটি ফডি’র বন্ধুদের জন্য শেয়ার করলাম:

##আর্থিক স্বচ্ছল হবার সামান্য কলা কৌশল##

অনেকে আমাকে ধনী হবার কিছু টিপস দেয়ার কথা বলেছেন, ইনবক্সে কয়েকজন তরুন জানতে চাইছেন, কি করলে বেশী অর্থ উপার্জন করা বা ধনী হওয়া যাবে। আমি তেমন ধনী না, উপদেশ দেয়ার যোগ্য নই, তবে জীবনের প্রায় সব ঘাট পার করে আসা লোক, অভিজ্ঞতার আলোকে অনেক কিছু দেখেছি, কাছ থেকে অনেক ধনী দরিদ্র মানুষ দেখার অভিজ্ঞতা হয়েছে। বড় লেখা বা বই লেখা যায় এই বিষয়ে, তবে এত এত কথা পড়ার সময় এখন আর কারোই নেই, ফলে মাত্র ৪টা পয়েন্ট সংক্ষেপে তুলে ধরছি, মিলিয়ে নিতে পারেন!


##১। পেশা নির্বাচন – ##লেখা পড়া শেষে বা জীবনের শুরুর পর্যায়েই খেয়াল করতে হবে, কি কি পেশায় বেশি টাকা উপার্জন সম্ভব এবং সেই পেশাই নির্বাচন করতে হবে। কিছু পেশা আছে যা নির্বাচন করলে ধনী হবার কথা চিন্তাই করা যায় না বা ধনী হলেও সমাজের চোখে খারাপ দেখায়। পেশা বা কর্ম হিসাবে ধনী হতে চাইলে ব্যবসাই উত্তম, জীবনের শুরুতে কারো সাথে শিখে বা একক চিন্তায় যে কোন ব্যবসা শুরু করা যেতে পারে, একদিন এই ছোট চারা বিরাট বৃক্ষে পরিনত হবেই!

##২। পরিবর্তনের জন্য কাজ –## যেনতেন ভাবে কাজ করলেই হবে না, কাজ করতে হবে পরিবর্তনের জন্য, ধাপে ধাপে নিজের কাজকে আলাদা এবং বিশ্বস্থ্য করে তুলতে হবেই, লোকে যেন কাজ দেখেই বুঝতে পারে, একে বিশ্বাস করা যায়!

##৩। সময়জ্ঞান –## কোন অবস্থাতেই অলসতা দেখানো যাবে না! সময়জ্ঞান বিরাট বিষয়, সময়ের কাজ সময়েই তুলে ফেলতে হবে। কাজ দ্রুত করে নির্ধারিত সময়ের আগেই সাজিয়ে নিতে হবে।

##৪। মাইগ্রেশন –## ধনী হতে গেলে মাইগ্রেশন বা নিজকে স্থানান্তর জরুরী বিষয়! স্থান নির্বাচন করতেও বুদ্ধির পরিচয় দিতে হবে। জন্মস্থান বা নিজের জায়গার প্রতি অবশ্যই মমতাবোধ থাকবে, তবে সেখানেই পড়ে থাকলে চলবে না! নিজকে এমন একস্থানে নিতে হবে, যেখানে স্বাধীনভাবে বসবাস বা কর্মে অধিক মনোযোগ দেয়া যেতে পারে!

উপরের পয়েন্ট গুলো ছাড়াও আরো অনেক পয়েন্ট আছে, তবে নিজ অভিজ্ঞতায় এই পয়েন্ট গুলো জরুরী মনে হল, আলোচনায় উদাহরণ দেয়া যায়, প্রতিটা পয়েন্টের ব্যাপক ব্যাখ্যা দেয়া যায়, লেখা যায়, সামান্য মতিঝিল থেকে বুড়িগঙ্গা পার হয়ে গেলেই জীবন নুতন করে সাজিয়ে তোলা সম্ভব, সেটা আমরা পারি না বা হয়ে উঠে না! আবার অনেকে কাজ না করে ভাগ্য বলে চালিয়ে দিতে চাই, সেটাও অবিবেচনার বিষয়, কাজের বিকল্প নেই, হতে পারে না। কজের পরেই ভাগ্য!আপনার মতামত কাম্য। আমাদের তরুনেরা এগিয়ে যাক, নিজের এবং পরিবারের স্বচ্ছলতা ফিরিয়ে সবাই আনন্দে থাকুক।

##(বন্ধুরা, আপনারা চাইলে এই পোষ্ট প্রিন্ট, মেইল এবং শেয়ার করতে পারেন, অগ্রীম ধন্যবাদ ও শুভেচ্ছা)##

*




1 Comments 138 Views
Comment

© FriendsDiary.NeT 2009- 2022