FriendsDiary.NeT | Friends| Inbox | Chat
Home»Archive»

আপনার আইপি ঠিকানা কিভাবে দেখবেন?

আপনার আইপি ঠিকানা কিভাবে দেখবেন?

*

আইপি ঠিকানা সংজ্ঞা

একটি আইপি ঠিকানা একটি অনন্য ঠিকানা যা ইন্টারনেট বা স্থানীয় নেটওয়ার্কে একটি ডিভাইস সনাক্ত করে। আইপি মানে "ইন্টারনেট প্রোটোকল", যা ইন্টারনেট বা স্থানীয় নেটওয়ার্কের মাধ্যমে প্রেরিত ডেটার বিন্যাস নিয়ন্ত্রণকারী নিয়মের সেট।

সংক্ষেপে, IP ঠিকানাগুলি হল শনাক্তকারী যা একটি নেটওয়ার্কের ডিভাইসগুলির মধ্যে তথ্য পাঠানোর অনুমতি দেয়: তারা অবস্থানের তথ্য ধারণ করে এবং যোগাযোগের জন্য ডিভাইসগুলিকে অ্যাক্সেসযোগ্য করে তোলে৷ বিভিন্ন কম্পিউটার, রাউটার এবং ওয়েবসাইটগুলির মধ্যে পার্থক্য করার জন্য ইন্টারনেটের একটি উপায় প্রয়োজন। IP ঠিকানাগুলি এটি করার একটি উপায় প্রদান করে এবং কীভাবে ইন্টারনেট কাজ করে তার একটি অপরিহার্য অংশ গঠন করে।

একটি আইপি কি?

একটি আইপি অ্যাড্রেস হল পিরিয়ড দ্বারা পৃথক করা সংখ্যার একটি স্ট্রিং। IP ঠিকানাগুলিকে চারটি সংখ্যার সেট হিসাবে প্রকাশ করা হয় - একটি উদাহরণ ঠিকানা হতে পারে 192.158.1.38৷ সেটের প্রতিটি সংখ্যা 0 থেকে 255 পর্যন্ত হতে পারে। সুতরাং, সম্পূর্ণ IP ঠিকানার পরিসর 0.0.0.0 থেকে 255.255.255.255 পর্যন্ত যায়।

আইপি ঠিকানা এলোমেলো নয়। এগুলি গাণিতিকভাবে ইন্টারনেট অ্যাসাইনড নম্বর অথরিটি (IANA), ইন্টারনেট কর্পোরেশন ফর অ্যাসাইনড নেমস অ্যান্ড নম্বরস (ICANN) এর একটি বিভাগ দ্বারা তৈরি এবং বরাদ্দ করা হয়। ICANN হল একটি অলাভজনক সংস্থা যা 1998 সালে মার্কিন যুক্তরাষ্ট্রে ইন্টারনেটের নিরাপত্তা বজায় রাখতে এবং এটিকে সকলের দ্বারা ব্যবহারযোগ্য করার অনুমতি দেওয়ার জন্য প্রতিষ্ঠিত হয়েছিল৷ প্রতিবার যখন কেউ ইন্টারনেটে একটি ডোমেন নিবন্ধন করে, তারা একটি ডোমেন নাম নিবন্ধকের মাধ্যমে যায়, যিনি ডোমেন নিবন্ধন করার জন্য ICANN-কে একটি ছোট ফি প্রদান করেন।
আইপি অ্যাড্রেস কিভাবে কাজ করে

আপনি যদি বুঝতে চান যে কেন একটি নির্দিষ্ট ডিভাইস আপনার প্রত্যাশা অনুযায়ী সংযোগ করছে না বা আপনি সমস্যা সমাধান করতে চান কেন আপনার নেটওয়ার্ক কাজ করছে না, তাহলে এটি IP ঠিকানাগুলি কীভাবে কাজ করে তা বুঝতে সাহায্য করে।

ইন্টারনেট প্রোটোকল অন্যান্য ভাষার মতো একইভাবে কাজ করে, তথ্য পাস করার জন্য সেট নির্দেশিকা ব্যবহার করে যোগাযোগ করে। সমস্ত ডিভাইস এই প্রোটোকল ব্যবহার করে অন্যান্য সংযুক্ত ডিভাইসের সাথে তথ্য খুঁজে পায়, পাঠায় এবং বিনিময় করে। একই ভাষায় কথা বলার মাধ্যমে, যেকোনো অবস্থানের যেকোনো কম্পিউটার একে অপরের সাথে কথা বলতে পারে।

আইপি অ্যাড্রেসের ব্যবহার সাধারণত পর্দার আড়ালে ঘটে। প্রক্রিয়া এই মত কাজ করে:

আপনার ডিভাইসটি পরোক্ষভাবে ইন্টারনেটের সাথে সংযুক্ত একটি নেটওয়ার্কের সাথে সংযোগ করে ইন্টারনেটের সাথে সংযুক্ত হয়, যা পরে আপনার ডিভাইসটিকে ইন্টারনেটে অ্যাক্সেস দেয়।
আপনি যখন বাড়িতে থাকবেন, সেই নেটওয়ার্ক সম্ভবত আপনার ইন্টারনেট পরিষেবা প্রদানকারী (ISP) হবে। কর্মক্ষেত্রে, এটি আপনার কোম্পানির নেটওয়ার্ক হবে।
আপনার আইপি ঠিকানা আপনার আইএসপি দ্বারা আপনার ডিভাইসে বরাদ্দ করা হয়েছে।
আপনার ইন্টারনেট ক্রিয়াকলাপ ISP এর মাধ্যমে যায় এবং তারা আপনার আইপি ঠিকানা ব্যবহার করে এটিকে আপনার কাছে ফিরিয়ে দেয়। যেহেতু তারা আপনাকে ইন্টারনেটে অ্যাক্সেস দিচ্ছে, তাই আপনার ডিভাইসে একটি আইপি ঠিকানা বরাদ্দ করা তাদের ভূমিকা।
যাইহোক, আপনার আইপি ঠিকানা পরিবর্তন হতে পারে. উদাহরণস্বরূপ, আপনার মডেম বা রাউটার চালু বা বন্ধ করা এটি পরিবর্তন করতে পারে। অথবা আপনি আপনার ISP-এর সাথে যোগাযোগ করতে পারেন এবং তারা আপনার জন্য এটি পরিবর্তন করতে পারে।
আপনি যখন বাইরে থাকেন-উদাহরণস্বরূপ, ভ্রমণে থাকেন- এবং আপনি আপনার ডিভাইসটি আপনার সাথে নিয়ে যান, তখন আপনার বাড়ির IP ঠিকানা আপনার সাথে আসে না। এর কারণ হল আপনি ইন্টারনেট অ্যাক্সেস করার জন্য অন্য একটি নেটওয়ার্ক (হোটেল, এয়ারপোর্ট, বা কফি শপে ওয়াই-ফাই ইত্যাদি) ব্যবহার করবেন এবং আইএসপি দ্বারা আপনাকে নির্ধারিত একটি ভিন্ন (এবং অস্থায়ী) আইপি ঠিকানা ব্যবহার করবেন। হোটেল, বিমানবন্দর বা কফি শপ।

প্রক্রিয়াটি বোঝায়, বিভিন্ন ধরণের আইপি ঠিকানা রয়েছে, যা আমরা নীচে অন্বেষণ করি।
আইপি ঠিকানার ধরন

আইপি অ্যাড্রেসের বিভিন্ন বিভাগ রয়েছে এবং প্রতিটি বিভাগের মধ্যে বিভিন্ন প্রকার।
ভোক্তা আইপি ঠিকানা

ইন্টারনেট পরিষেবা প্ল্যান সহ প্রতিটি ব্যক্তি বা ব্যবসার দুই ধরনের আইপি ঠিকানা থাকবে: তাদের ব্যক্তিগত আইপি ঠিকানা এবং তাদের সর্বজনীন আইপি ঠিকানা। সর্বজনীন এবং ব্যক্তিগত শব্দগুলি নেটওয়ার্ক অবস্থানের সাথে সম্পর্কিত — অর্থাৎ, একটি ব্যক্তিগত IP ঠিকানা একটি নেটওয়ার্কের মধ্যে ব্যবহৃত হয়, যখন একটি সর্বজনীন একটি নেটওয়ার্কের বাইরে ব্যবহৃত হয়।
ব্যক্তিগত আইপি ঠিকানা

আপনার ইন্টারনেট নেটওয়ার্কের সাথে সংযোগকারী প্রতিটি ডিভাইসের একটি ব্যক্তিগত আইপি ঠিকানা রয়েছে৷ এর মধ্যে রয়েছে কম্পিউটার, স্মার্টফোন এবং ট্যাবলেট, তবে স্পিকার, প্রিন্টার বা স্মার্ট টিভির মতো যেকোনো ব্লুটুথ-সক্ষম ডিভাইসও রয়েছে। জিনিসের ক্রমবর্ধমান ইন্টারনেটের সাথে, আপনার বাড়িতে থাকা ব্যক্তিগত আইপি ঠিকানাগুলির সংখ্যা সম্ভবত বাড়ছে। আপনার রাউটারের এই আইটেমগুলিকে আলাদাভাবে সনাক্ত করার জন্য একটি উপায় প্রয়োজন এবং অনেক আইটেম একে অপরকে চিনতে একটি উপায় প্রয়োজন৷ অতএব, আপনার রাউটার ব্যক্তিগত IP ঠিকানাগুলি তৈরি করে যা প্রতিটি ডিভাইসের জন্য অনন্য সনাক্তকারী যা তাদের নেটওয়ার্কে আলাদা করে।
পাবলিক আইপি ঠিকানা

একটি সর্বজনীন IP ঠিকানা হল আপনার পুরো নেটওয়ার্কের সাথে যুক্ত প্রাথমিক ঠিকানা। যদিও প্রতিটি সংযুক্ত ডিভাইসের নিজস্ব IP ঠিকানা থাকে, সেগুলি আপনার নেটওয়ার্কের জন্য প্রধান IP ঠিকানার মধ্যেও অন্তর্ভুক্ত থাকে। উপরে বর্ণিত হিসাবে, আপনার ISP দ্বারা আপনার রাউটারে আপনার সর্বজনীন IP ঠিকানা প্রদান করা হয়। সাধারণত, আইএসপি-র আইপি ঠিকানাগুলির একটি বড় পুল থাকে যা তারা তাদের গ্রাহকদের মধ্যে বিতরণ করে। আপনার সর্বজনীন আইপি ঠিকানা হল সেই ঠিকানা যা আপনার ইন্টারনেট নেটওয়ার্কের বাইরের সমস্ত ডিভাইস আপনার নেটওয়ার্ক চিনতে ব্যবহার করবে।
পাবলিক আইপি ঠিকানা

পাবলিক আইপি ঠিকানা দুটি আকারে আসে - গতিশীল এবং স্ট্যাটিক।
ডায়নামিক আইপি ঠিকানা

ডায়নামিক আইপি ঠিকানা স্বয়ংক্রিয়ভাবে এবং নিয়মিত পরিবর্তিত হয়y আইএসপিগুলি আইপি ঠিকানাগুলির একটি বড় পুল ক্রয় করে এবং সেগুলি স্বয়ংক্রিয়ভাবে তাদের গ্রাহকদের কাছে বরাদ্দ করে। পর্যায়ক্রমে, তারা তাদের পুনরায় বরাদ্দ করে এবং পুরানো আইপি ঠিকানাগুলিকে অন্য গ্রাহকদের জন্য ব্যবহার করার জন্য পুলে ফিরিয়ে দেয়। এই পদ্ধতির যৌক্তিকতা হল ISP-এর জন্য খরচ সাশ্রয় করা। IP ঠিকানাগুলির নিয়মিত চলাচল স্বয়ংক্রিয় করার মানে হল যে কোনও গ্রাহকের আইপি ঠিকানা পুনঃস্থাপন করার জন্য তাদের নির্দিষ্ট ক্রিয়া সম্পাদন করতে হবে না যদি তারা বাড়িতে চলে যায়, উদাহরণস্বরূপ। নিরাপত্তা সুবিধাও রয়েছে, কারণ পরিবর্তনশীল IP ঠিকানা অপরাধীদের জন্য আপনার নেটওয়ার্ক ইন্টারফেসে হ্যাক করা কঠিন করে তোলে।
স্ট্যাটিক আইপি ঠিকানা

গতিশীল আইপি ঠিকানার বিপরীতে, স্ট্যাটিক ঠিকানাগুলি সামঞ্জস্যপূর্ণ থাকে। একবার নেটওয়ার্ক একটি IP ঠিকানা বরাদ্দ করে, এটি একই থাকে। বেশিরভাগ ব্যক্তি এবং ব্যবসার একটি স্ট্যাটিক আইপি ঠিকানার প্রয়োজন হয় না, তবে যে ব্যবসাগুলি তাদের নিজস্ব সার্ভার হোস্ট করার পরিকল্পনা করে, তাদের জন্য এটি একটি থাকা অত্যন্ত গুরুত্বপূর্ণ। এর কারণ হল একটি স্ট্যাটিক আইপি ঠিকানা নিশ্চিত করে যে এটির সাথে সংযুক্ত ওয়েবসাইট এবং ইমেল ঠিকানাগুলির একটি সামঞ্জস্যপূর্ণ IP ঠিকানা থাকবে — আপনি যদি চান যে অন্যান্য ডিভাইসগুলি ওয়েবে ধারাবাহিকভাবে সেগুলি খুঁজে পেতে সক্ষম হতে পারে তবে এটি গুরুত্বপূর্ণ৷

ওয়েবসাইট আইপি ঠিকানা দুই ধরনের আছে

ওয়েবসাইট মালিকদের জন্য যারা তাদের নিজস্ব সার্ভার হোস্ট করে না, এবং পরিবর্তে একটি ওয়েব হোস্টিং প্যাকেজের উপর নির্ভর করে - যা বেশিরভাগ ওয়েবসাইটের ক্ষেত্রে হয় - দুটি ধরনের ওয়েবসাইট আইপি ঠিকানা রয়েছে। এই ভাগ এবং উত্সর্গীকৃত হয়.
শেয়ার করা আইপি ঠিকানা

যে ওয়েবসাইটগুলি ওয়েব হোস্টিং প্রদানকারীদের থেকে শেয়ার করা হোস্টিং পরিকল্পনার উপর নির্ভর করে সেগুলি সাধারণত একই সার্ভারে হোস্ট করা অনেক ওয়েবসাইটগুলির মধ্যে একটি হবে৷ এটি স্বতন্ত্র ওয়েবসাইট বা এসএমই ওয়েবসাইটের ক্ষেত্রে প্রবণতা রয়েছে, যেখানে ট্রাফিকের পরিমাণ নিয়ন্ত্রণযোগ্য, এবং সাইটগুলি নিজেই পৃষ্ঠার সংখ্যার পরিপ্রেক্ষিতে সীমিত, ইত্যাদি। এইভাবে হোস্ট করা ওয়েবসাইটগুলিতে শেয়ার করা IP ঠিকানা থাকবে।
ডেডিকেটেড আইপি ঠিকানা

কিছু ওয়েব হোস্টিং পরিকল্পনায় একটি ডেডিকেটেড আইপি ঠিকানা (বা ঠিকানা) কেনার বিকল্প রয়েছে। এটি একটি SSL শংসাপত্র প্রাপ্তি সহজ করে তুলতে পারে এবং আপনাকে আপনার নিজস্ব ফাইল ট্রান্সফার প্রোটোকল (FTP) সার্ভার চালানোর অনুমতি দেয়৷ এটি একটি সংস্থার মধ্যে একাধিক ব্যক্তির সাথে ফাইলগুলি ভাগ করা এবং স্থানান্তর করা সহজ করে এবং বেনামী FTP ভাগ করার বিকল্পগুলিকে অনুমতি দেয়৷ একটি ডেডিকেটেড আইপি অ্যাড্রেস আপনাকে ডোমেন নামের পরিবর্তে শুধুমাত্র আইপি অ্যাড্রেস ব্যবহার করে আপনার ওয়েবসাইট অ্যাক্সেস করার অনুমতি দেয় - আপনি যদি আপনার ডোমেন নিবন্ধন করার আগে এটি তৈরি করতে এবং পরীক্ষা করতে চান তাহলে এটি দরকারী।
কীভাবে আইপি ঠিকানাগুলি সন্ধান করবেন

আপনার রাউটারের সর্বজনীন আইপি ঠিকানা চেক করার সবচেয়ে সহজ উপায় হল "আমার আইপি ঠিকানা কী?" অনুসন্ধান করা। Google-এ গুগল আপনাকে পৃষ্ঠার শীর্ষে উত্তর দেখাবে।

অন্যান্য ওয়েবসাইটগুলি আপনাকে একই তথ্য দেখাবে: তারা আপনার সর্বজনীন আইপি ঠিকানা দেখতে পারে কারণ, সাইটটি দেখার মাধ্যমে, আপনার রাউটার একটি অনুরোধ করেছে এবং তাই তথ্য প্রকাশ করেছে৷ সাইট আইপিএল লোকেশন আপনার আইএসপি এবং আপনার শহরের নাম দেখিয়ে আরও এগিয়ে যায়।

সাধারণত, আপনি এই কৌশলটি ব্যবহার করে শুধুমাত্র অবস্থানের একটি আনুমানিক তথ্য পাবেন — যেখানে প্রদানকারী আছে, কিন্তু প্রকৃত ডিভাইসের অবস্থান নয়। আপনি যদি এটি করেন তবে আপনার VPN থেকে লগ আউট করতে ভুলবেন না। সর্বজনীন আইপি ঠিকানার জন্য প্রকৃত প্রকৃত অবস্থান ঠিকানা প্রাপ্ত করার জন্য সাধারণত আইএসপিতে একটি অনুসন্ধান পরোয়ানা জমা দিতে হয়।

*




1 Comments 454 Views
Comment

© FriendsDiary.NeT 2009- 2024