FriendsDiary.NeT | Friends| Inbox | Chat
Home»Archive»

তাসবীর দানা। পর্বঃ০২ সালাত! সালাত!

তাসবীর দানা। পর্বঃ০২ সালাত! সালাত!

*

যুদ্ধ চলছে!
দুর্বার, দুর্নিবার গতিতে!
তার দ্বিফলা তরবারি দিয়ে অবিচল সাহস নিয়ে যুদ্ধ করে যাচ্ছেন তিনি!
হঠাৎ তীর বিঁধল পায়ে!
যন্ত্রণা , তীব্র যন্ত্রণা!
চিকিৎসক দের হাত ই লাগাতে দিচ্ছেন না তীরে, তীর বিঁধে আছে, রক্ত ক্ষরণ বন্ধ হচ্ছে না! এমন হলে মৃত্যুর কোলে ঢোলে পরবেন তিনি!
সব শুনে তার সন্তান মুচকি হাসেন!
বললেন অপেক্ষা কর, নামাজের সময় হোক!
নামাজ শুরু হল সাহাবীরা তীর টেনে বের করলেন! যে তীরে হাত দিতে দিচ্ছিল না! ব্যাথায় ককিয়ে উঠছিলেন বারবার। কিন্তু নামাজের ভিতর যখন বের করা হল তখন তিনি নিশ্চুপ!
তিনি শান্ত!
যেন কোন শান্তির পরশে আবেশিত তিনি! যেমন শান্ত ঐ মেঘমুক্ত নীল আসমান! ঠিক তেমন ই শান্ত! আর হবেন ই বা না কেন? মুমিন রা যখন নামাজ পড়ে তখন তো তাদের দুনিয়ার খেয়াল থাকে না! তাদের অন্তর ছুটে বেড়ায় স্রষ্টার খোজে ! তারা তাদের নামাজের ব্যাপারে যত্নবান যেমন মা তার সন্তানকে যত্ন করে! তারা তাদের নামাজের ব্যাপারে বিনয়ী, ভীত। হ্যা তাদের নামাজের কথাই তো কোরআনে বর্নিত হয়েছে। সূরা মুমিনুনের প্রথমে যে মুমিনদের কথা বলা হয়েছে! সেখানে ২টি গুন ই নামাজ সম্পর্কিত! কি সেই গুন??
★তারা নামাজে বিনয়ী ও ভীত থাকে
★তারা তাদের নামাজে যত্নবান থাকে
নামাজে বিনয়ী হওয়া টা কি??
আমি সারা বিশ্ব জাহানের মালিকের সামনে দাড়ানো! তার ই এক হুকুম পালন করছি, এখন কি আমি অযথা নাক চুলকাব? , অযথা চুল নিয়ে টানাটানি করব?? অবশ্যই না! আমি থাকব স্থির অবিচল! আমার মন থাকবে শুধুমাত্র স্রষ্টার দিকে, ঠিক যেমন তীরবীদ্ধ সাহাবীর ছিল!
তাহলে নামাজে ভীত হওয়া কি?
চিন্তা করেন কোন কারনে স্যার ডাকলে মনের কি অবস্থা হয়!সারা জাহানের মালিকের ডাকে সারা দেওয়ার সময় কি করা উচিৎ? সেই সাহাবী যিনি তীরবীদ্ধ অবস্থাতেও সাড়া দিয়েছেন মহান রবের ডাকে! ভীত হয়ে বিনীত অবস্থায়!
নামাজে যত্নবান হওয়া কি তাহলে?
সঠিক সময় মতন নামাজ আদায় করা। নামাজের প্রত্যেক্টা হুকুম আহকাম সঠিক ভাবে আদায় করা । যেমন তিনি নামাজে এতটাই মশগুল ছিলেন যে, তার পা থেকে তীর টেনে বের করা হল তিনি টেরও পেলেন না!

এটা তার ই নামাজের বৈশিষ্ট্য যা কোরআনে বর্নিত হয়েছে! তাই তো তিনি জান্নাতের সুসংবাদপ্রাপ্ত ১০ জনের ১ জন। তাই তো রাসুল সাঃ তার কলিজার টুকরো কন্যাকে তুলে দিয়েছিলেন তার হাতে!

বলতে কি পারবেনঃঃ
১. তিনি কে ছিলেন??
২. তার তরবারির নাম কি ছিল??
৩. সুরা মুমিনুন পবিত্র কুরআন এর কত নম্বর সুরা?

কমেন্ট করে জানিয়ে দিন

*




2 Comments 415 Views
Comment

© FriendsDiary.NeT 2009- 2024