FriendsDiary.NeT | Friends| Inbox | Chat
Home»Archive»

৩৫টি Life with an Andoid Hacks সম্পূর্ণ আমার Personal Experience

৩৫টি Life with an Andoid Hacks সম্পূর্ণ আমার Personal Experience

কিছু কথা
## আজ নিয়ে এলাম আমার লাইফে ফোন নিয়ে Experience করা কিছু ট্রিকস যেগুলো আপনাদের এন্ড্রয়েড ফোন ব্যবহারে একটু হলেও সচেতনতা বাড়াবে।


## Mainly ফোনের ব্যাটারি কিভাবে ভালো রাখা যায় এ নিয়ে তুলে ধরেছি এখানে।তবে কিছু Off - Topic কথাও বলেছি। তাই টাইটেলটা অন্যকরকম করে লিখেছি।


## এই ট্রিকসগুলো সম্পূর্ণ নিজ থেকে Experience করা, তবে এ তথ্যের সাথে অন্য কোনো পোস্ট বা ভিডিওর সাথে মিল বা অমিল থাকতে পারে। কেননা, কিছু ট্রিকস আমার আগেই অনেকে হয়ত নেটে শেয়ার করেছে। আমি যতটা সম্ভব সেগুলো বাদ দিয়েছি যেগুলো আপনারা অধিকাংশই জানেন।

## কিছু জানা তথ্যও একটু ঘুরিয়ে প্রকাশ করেছি। তবে ১টি তথ্যও অন্য কোনো জায়গা থেকে কপি করা নয়। অনেকের মত আমার সাথে নাও মিলতে পারে, আবার কিছু ট্রিকস অন্যের কাছে ভুল মনে হতে পারে। তবে আমার কাছে সবগুলোই সঠিক। কারণ, আপনি বাস্তবতাকে কখনো না বলতে পারেন না।

## Wiki থেকে পড়া এক জিনিস, টিউটোরিয়াল দেখে শেখা এক জিনিস আর নিজ থেকে কিছু বের করে সেটা প্রয়োগ করা অন্য জিনিস। তাই কেতাবি বিদ্যা বাদ দিয়ে পার্সোনালি যেটা এক্সপেরিয়েন্স করবেন সেটার দিকে এগুনো সবারই উচিত।


Life with an Andoid Hacks



১) Brightness একদম কমে দিন। যতদূর পর্যন্ত কমানো যায় আর কি। প্রথম দিকে একটু একটু অন্ধকার স্ক্রিন মনে হলেও দুএকদিন পর চোখে সয়ে যাবে। এটি ৬০% ব্যাটারির চার্জ সেভ করতে পারে।

২) Default Launcher ইউস করুন। অনেকেই বিভিন্ন স্টাইলিশ Launcher ব্যবহার করেন যেমন, Nova,Next,CM, আরও অনেক। এতে 20/30+ Foreground & 15+ Background Ram খায়। আর চার্জ খায় Default Launcher এর দ্বিগুন। তাই স্টাইলিশ না হলেও ব্যাটারির চার্জ বাঁচাতে Default Launcher ব্যবহার করুন।

৩) Developer Settings থেকে Window,Transition & Animator Duratiom Animation Scale Off করুন। যেকোনো এনিমেশনই ফোনের Extra চার্জ খায়।

৪) Internet Speed Meter Lite না ইউস করে Internet Speed Meter Paid ইউস করুন। Lite ইউস করলে সবসময় একটিভ থাকে এবং 0KB শো করে। কিন্তু Paid টিতে শুধু নেট চালানোর সময় শো করবে।

৫) Mx Player Old Version অথবা Mx Player Nightly ব্যবহার করতে পারেন। তবে AC3 Audio সাপোর্ট এর জন্য আপডেটেড Codec ব্যবহার করতে পারেন।

৬) Mx Player New/Latest ইউস করার ইচ্ছা থাকলে অবশ্যই Pro Version ইউস করবেন। ফ্রি ভার্সনে অযথা এড দেখাবে।

৭) মুভি সবসময় Mx Player দিয়েই দেখুন। অন্যান্য Player এর চেয়ে - এমনকি Default প্লেয়ার এর চেয়েও এটি ৫০% বেশি চার্জ সেভ করে।

৮) Always SW Decoder দিয়ে রাখবেন বা ভিডিও দেখবেন। HW দিয়ে চার্জ বেশি খায়।

৯) Poweramp ব্যাকগ্রাউন্ড এ থেকে চার্জ খায়। এ Player এর অনেক সুবিধা থাকলেও চার্জ বাঁচাতে চাইলে ডিফল্ট প্লেয়ারই ব্যবহার করুন।

১০) Uc বা অন্য কোনো ব্রাউজারের নোটিফিকেশন, নিউজ, সার্চ বক্স Notification বার এ থাকলে কেটে দিন। এটি এপগুলোর সবসময় একটিভ থাকার একটা ট্রিকঃ Notification বার এ Visible থাকা।

১১) বুস্টার, Killer, Clean Master ইত্যাদি টাইপের এপ একদমই ব্যবহার না করা। এগুলো নেশাজাতীয় দ্রব্যের মত, শুধু তাৎক্ষিণক আরাম দেয়, পিছনে ঠিকই র্যাম খেয়ে বসে থাকে। এটা উদ্ভট হলেও সত্য। ফোন স্লো হয়ে গেলে ফোনকে একটু রেখে দিন। কিছুক্ষণ পর ঠিক হলে দেখুন কোন এপের কারণে স্লো হচ্ছে। কারণ, আপনি যখন কোনো এপ বুস্ট করছেন, তখন এপটি কিছু সময় পর আবার সচল হওয়ার চেষ্টা করে,আর আপনি তো অনেকগুলো এপ বুস্ট করেন এতে CPU এর উপর চাপও পড়ে দ্বিগুন।

১২) Youtube এপ এর বিকল্পে OGyoutube ব্যবহার করতে পারেন। আর OGyoutube এর সাহায্য Youtube ভিডিও ডাউনলোডও করতে পারবেন।

১৩) ফোনে কিছু ডাউনলোড দিলে অন্যান্য কাজ করা থেকে বিরত থাকুন। শুধু ডাউনলোড স্ক্রিনেই বসে থাকুন। এতে চার্জ খুব কম যাবে।

১৪) রুট ইউজাররা Root Booster Paid এর Extreme Boost ব্যবহার করতে পারেন।

১৫) Wifi Settings > Advance থেকে Scanning Always Availabe & Network Notification এর টিক তুলে দিন। আর Wifi Optimization এ টিক দিন।

১৬) লোকেশন অফ রাখুন। Sync দিনে শুধু একবার অন করবেন। ২ মিনিট পর আবার অফ করে দিবেন।

১৭) ননরুট ইউজাররা মাসে একবার ফোনের চার্জ ফুল করে পুরোটাই শেষ করবেন, আর অটোমেটিক ফোন বন্ধ হয়ে গেলে বন্ধ অবস্থায় ফোন ফুলচার্জ করবেন। এটি কাস্টম ক্যালিব্রেশন। এতে ব্যাটারির স্বাস্থ্যে ভাল থাকবে।

১৮) রুট ইউজাররা মাঝে মাঝেই ফুলচার্জ করে Battery Calibration এপ দিয়ে Calibrate করবেন।

১৯) রুট ইউজাররা হুদাই Swap ইউস করবেন না। Swap ইনস্টল এর প্রথম দিকে স্পিড থাকলেও পরবর্তীতে স্বাভাবিকের চেয়ে তিনগুন চার্জ খায়। আর স্পিড তো দূরে থাক ফোন আগের চেয়ে স্লো হয়ে যায়।

২০) আপনার ফোনের চার্জারের Output যদি 500mA হয়, তাহলে 1000mA এর চার্জার ব্যবহার করুন। এতে দ্রুত চার্জ হবে। না এটা ব্যাটারির ক্ষতি করবে না। তবে 1000mA এর উপরের চার্জার ব্যবহার করবেন না। Output চার্জারের গায়ে লেখা থাকে।

২১) আপনার ফোন/ব্যাটারি নতুন হলে পাওয়ার ব্যাংকে ঢুকিয়ে ফোন চালাতে পারেন তবে কখনই AC/সকেটে চার্জ দোওয়ার সময় ফোন চালাবেন না।

২২) Google Play Service চাইলে ডিলিট অথবা ডিসেবল করতে পারেন। এটা প্রচুর চার্জ খায়। সবসময় না, যখন গুগল এপস চালানো হয় তখন আর ফোন অন হওয়ার পরপরই।

২৩) DayDream ইউস করলে Display/clock > DayDream > Settings > Night Mode On করুন।

২৪) প্রয়োজন না হলে বা Wifi চালানোর সময় Background Data Restrict করে রাখবেন না।

২৫) শুধু একটা কিবোর্ড সচল রাখুন। শুধু Ridmik চালালে ফোনের টা Disable করে দিন। ( রুট ইউজাররা ডিসেবল দিতে পারেন)

২৬) Google Voice Text input, pico TTs, Talkback, Hangouts, Voice Command এগুলো লাগে না। চাইলে Delete/Disable করতে পারেন।

২৭) Broadcast message, Wap push Messege এসব বন্ধ করে দিন।

২৮)Screen off timeout 15/30 second করবেন না। 1minute বা তার উপরে রাখুন। বারবার স্ক্রিন অনঅফ করলেও চার্জ যায়।

২৯) ব্রাউজার হিসেবে Chrome ব্যবহার করুন। Default ব্রাউজারের পরিবর্তে Chrome কে প্রাধান্য দিন।

৩০) কাজ শেষে Vidmate - Force Stop /Uninsatll করতে পারেন, এটি ব্যাকগ্রাউন্ডে চার্জ খায়।

৩১) Facebook & Messenger এর পরিবর্তে Facebook & Messenger Lite ব্যবহার করতে পারেন।

৩২) অপ্রয়োজনীয় জাঙ্ক ফাইল ডিলিট করতে রুট ইউজার রা Sdmaid Pro ব্যবহার করতে পারেন।

৩৩) মাসে একবার Android/data ও Ucdownloads/cache ফোল্ডার ডিলিট দিন।

৩৪) Live Wallpaper ইউস করা বাদ দিন। কালো ধরনের ব্যাকগ্রাউন্ড বা ডার্ক ওয়ালপেপার ইউস করুন।

৩৫) রাতে বালিশের কাছে বা কাথার ভিতরে ফোন রেখেই ঘুমিয়ে পড়ার অভ্যাস থাকলে, Flight Mode On করে ঘুমাতে যাবেন।


Written by riaad

*




2 Comments 729 Views
Comment

© FriendsDiary.NeT 2009- 2022