FriendsDiary.NeT | Friends| Inbox | Chat
Home»Archive»

যে ৫টি কারনে জীবনে ব্যর্থতা অনিবার্য

যে ৫টি কারনে জীবনে ব্যর্থতা অনিবার্য

যে ৫টি কারনে জীবনে ব্যর্থতা অনিবার্য :
.
অনেকেই ধারণা করেন যে,জীবনে সফলতার জন্য ভাগ্য লাগে। তবে এই কথাটি শুধু একটি ভ্রান্ত-ধারণা ছাড়া আর কিছুই নয়।
.
ভাগ্যের সাথে সফলতার কোন সম্পর্ক নেই। মানুষের জীবনের সফলতা তার দৈনন্দিন জীবনের অভ্যাস ও মনোভাব এর উপরই নির্ভরশীল। তাই আপনি যদি জীবনে সফল হতে চান
তাহলে অবশ্যই আপনার খারাপ অভ্যাসগুলো ত্যাগ করতে হবে এবং সঠিক পথে চলতে হবে।
.
তাহলে কি কারনে আপনি ব্যর্থ হচ্ছেন আসুন তা আমরা জেনে
নেই:
.
১.পরিবর্তনকে ভয় পাওয়া: আপনার জীবনে সফলতা দেখা না পাবার সব থেকে প্রধান কারন হল আপনি পরিবর্তনকে ভয় করেন। আপনি আপনার জীবনে কি পরিবর্তন দেখতে চান তা যদি জিজ্ঞেস করা হয় তাহলে এর উত্তর হবে সবকিছু। সফলতার জন্য আপনার আচরণ ও মানসিকতার পরিবর্তন, আপনি আপনার সময় কিভাবে অতিবাহিত করবেন তা চিন্তা করা, ভবিষ্যৎ এ কি করবেন তা চিন্তা করতে হবে।একজন সফল ব্যবসায়ী বলেছেন, “আপনি যদি সবসময় একই কাজ করেন তাহলে সবসময় যা পেয়েছেন তাই পাবেন”। আপনি ভবিষ্যৎ এ কি পেতে চান? তা এখন থেকেই ঠিক করে রাখুন এবং জীবনকে নতুনভাবে গড়তে শিখুন। প্রতিদিন যদি একটু একটু করে নিজেকে পরিবর্তন করতে পারেন তাহলে একদিন নিজের মধ্যে অনেক পরিবর্তন চলে আসবে।
.
২.অপরকে দোষী সাব্যস্ত করা:
আমরা অনেকেই নিজেদের বিভিন্ন ক্ষতির জন্য অন্যকে
দোষী বলে মনে করি। কোন একটি কাজ করতে না পারলে মনে করি সে কাজটি আমাদের হাতে নেই। তাই নিজের কাজ নিজেরই করতে হবে। কথায় আছে একবার না পারিলে দেখ শতবার। তাই আমাদের চেষ্টা চালিয়ে যেতে হবে। যে পর্যন্ত আমরা সফল না হই। জন বুররটস বলেন, “একজন মানুষ বারবার বিফল হতে পারে, কিন্তু সে ততদিন পর্যন্ত পরাজিত হবেনা যতদিন পর্যন্ত না আপনি চেষ্টা বন্ধ করবেন বা অন্য কাউকে দায়ী করবেন”।
.
৩.নিজের উপর বিশ্বাস না থাকলে:
নিজের উপর অবশ্যই মন থেকে বিশ্বাস করতে হবে। আপনার জীবনের প্রতি ক্ষেত্রেই যদি ব্যর্থতা থাকে তবেও নিজের উপর বিশ্বাস রাখবেন। অনেক সময় আপনি চিন্তা করতে পারেন যে, এই কাজ টি হয়ত আমার দ্বারা হবে না। মাথায় যতই নেতিবাচক চিন্তা আসুক, নিজের উপরের বিশ্বাস কখনোই কমাবেন না। শুগার রে রবিন্সন বলেছেন, “যদি কেও তোমাকে বিশ্বাস না ও করে তবুও তোমাকে নিজের উপর অবশ্যই বিশ্বাস করতে হবে”।
.
৪.শেষ মিনিট পর্যন্ত অপেক্ষা করা:
সফলতা ও বিফলতার মাঝে সময় একটি অতি গুরুত্বপূর্ণ ব্যপার। সফল বাক্তিরা তাদের সময়সুচি অনুযায়ী সব কিছু করে। কিন্তু, বিফল ব্যক্তিরা তাদের জীবনের সকল কাজ আস্তে ধীরে সময় পার করে সব কিছু করে। প্রতিদিনের কাজ স্বতঃস্ফূর্ত ভাবে সম্পন্ন করতে আগ্রহী সফল ব্যক্তিরা। কিন্তু যারা কোন কাজ কেই গুরুত্ব দেয় না ও সময়কে অযথা নষ্ট করে তাদের জিবলে বিফলতাই আসবে। “আমাদের কিছু কৌশলগত পরিকল্পনা আছে একে বলে কিছু করা”- বলেছেন হার্ব কেল্লেহের।
.
৫.কি করবেন তা জানেন না:
ছোটকালে আপনার অবশ্যই বিভিন্ন কিছু হবার ইচ্ছা হয়েছে।
কখনো মহাকাশচারী, কখনো ডাক্তার কত কিছুই তো ইচ্ছা হয়েছে। কিন্তু এখন ও যদি আপনি সিদ্ধান্তহীনতায় ভোগেন তাহলে কিছু সমস্যা হতে পারে। কারন, বিশ্বের বিভিন্ন সফল ব্যক্তি অনেক অল্প বয়সেই একথা চিন্তা করেছেন যে তারা ভবিষ্যৎ এ কি হবেন। তাই আপনার ও এখন থেকে চিন্তা করা উচিৎ।
গ্রেটচেন রুবিন বলেছেন, “আপনি প্রতিদিন কি করেন তার থেকে বেশি প্রয়োজন হল আপনি প্রতি মুহূর্তে কি
করবেন”। তাই বিফল হলে কখনো হার মানবেন না, সব সময় চেষ্টা করবেন এগিয়ে যাবার। নিজের উপর বিশ্বাস রাখুন। সকল কাজ সহজ হয়ে যাবে।

cltd

*




1 Comments 625 Views
Comment

© FriendsDiary.NeT 2009- 2023